Friday, September 11, 2015

সরকারের যত উদ্বোধনী অপব্যয়


সরকারি চাকুরির প্রথম দিকে ১৯৭৮ এ আমি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেকশান অফিসার ছিলাম। তখন একদিন একটা নথি পেলাম যাতে রাষ্ট্রপতি জিয়াউর রহমানের একটি অনুষ্ঠানের উদ্বোধনের জন্য পাঁচ হাজার টাকার অনুমোদন চাওয়া হয়েছে। পল্লী চিকিৎসক প্রকল্পের ১ম কেন্দ্র উদ্বোধন করা হয় ধামরাই থানায়। ঐ উদ্বোধনের জন্য পাঁচ হাজার টাকা ব্যয় হয়েছে। আমি দেখলাম যে , প্রকল্পে উদ্বোধনের জন্য কোন ব্যয় ধরা নাই। তাই আমি নোটে লিখলাম যে , যেহেতু প্রকল্পে উদ্বোধন খাতে কোন ব্যয় প্রাক্কলিত নাই সুতরাং এই খাতে কোন ব্যয় করা যাবে না। তাই এই প্রস্তাবিত পাঁচ হাজার টাকা ব্যয়ের অনুমতি দেয়া যাবে না। রাষ্ট্রপতি কর্তৃক উদ্বোধনের গুরুত্ব অনুধাবন করে এই ব্যয়ে এমন নেতিবাচক প্রস্তাব না দেয়ার জন্য আমাকে কেউ কেউ বলেছিলেন। আমাকে ভয় পাইয়ে দিয়েছিলেন। আমার তখন বয়স কম। নীতি ও আদর্শের সপক্ষে শক্ত অবস্থান নিতাম। আমি ভয় পাই নাই। পাঁচ হাজার টাকার অনুমোদন আর হয় নাই। এতে অবশ্য কেউ আমার চাকুরির কোন ক্ষতিও করেনি। আজও এসব অপ্রয়োজনীয় সরকারি অপব্যয়ের বিরুদ্ধে কর্মকর্তাদের শক্ত অবস্থান নেয়া প্রয়োজন। তাহলে এ গরিব দেশটার অনেক টাকা সাশ্রয় হবে। 

No comments:

Post a Comment